ঢেঁকির তালে তালে ধান ভানার গীত আর হু হুম না হু হুম না বলে বেয়াড়ার হাঁক সময়ের চাকায় পিষ্ট কিংবদন্তির কথা বলছি নিত্য নতুন প্রযুক্তির ফুল ফোঁটায় ডাস্টরুম অথবা জাদুঘরে রক্ষিত অপাংক্তেয়দের দীর্ঘশ্বাসের শব্দ শুনছি !
পায়রার পায়ে সুতায় বাঁধা নীল খাম কিংবা ডাক পিয়নের দূতিয়ালি প্রিয়ার কালো চোখের ঘোলা জল আরও ঘোলা হয়ে যেত দু পায়ের চাকা ঘুরতে ঘুরতে পথের বাঁকেই পথ হারাত ; অতঃপর শুন্য মায়ের বুক; সময়ের সুখ, একসাথে বেজে উঠে ইথারে নিমিষেই চোখ ও ধ্রুবতারা মন ছড়ায় সুখের সাত রঙ দু হাতের আঙুলের মুঠোয় মহাবিশ্বের দ্যুতি !
কল্পনার দীপাবলি জ্বল জ্বল জ্বলে, মানুষের হাত চলে যায় রোবটের হাতে ক্ষেত খামার থেকে অফিস, গেরস্ত ঘরের গৃহকর্ম ফুটপাতের দোকান থেকে শিল্প কারখানা খেলার মাঠ থেকে যুদ্ধের ময়দানে, সর্বত্রই মানুষের নীরব উপস্থিতি চৈতন্যের মাত্রায় অতীত আজ বিয়োগের প্রতিধ্বনি !
অতঃপর ছাই হব নতুবা ভাঙা কুলা জীবন তরী বয়ে বেড়াবে কিষাণির ফেলা আসা এক গণ্ডা মূলা নিমিষেই চলে যাব ভলকান কিংবা পাতালপুরীর অজানা গুহার সন্ধানে পশ্চাতে ফেলে যাব লোমকূপ থেকে নির্গত একরাশ লবণাক্ত ঘাম !!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া
কবিতাটি আগে পড়া হয়নি ......পাঠক ভোট সবার উপরে থাকায় পড়তে এলাম । কোথায় কল্প কাহিনী ?এতো শুধু বিজ্ঞানের কিছু আবিস্কারের প্রভাব নিয়ে লেখা একটা আবেগি কবিতা ।আর শেষ প্যারাটি অনাবশ্যক মনে হলো ...
রোজিনা রোজী
কল্পনার দীপাবলি জ্বল জ্বল জ্বলে, মানুষের হাত চলে যায় রোবটের হাতে
ক্ষেত খামার থেকে অফিস, গেরস্ত ঘরের গৃহকর্ম ----- একদিন সত্যি সত্যি তাই হবে কবি ! শুভেচ্ছা রইল ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।